Trans

Sunday, December 25, 2016

ইয়গা মেডিটেশনের উপকারিতা

প্রাণ শক্তি ও অক্সিজেনে ভরপুর রক্তধারা সঞ্চালিত হয় দেহের প্রতিটি কোষে ও কলায়। যার ফলে দেহের সর্বত্র ক্রমাগতভাবে রাসায়নিয়া ক্রিয়া চলতে থাকে।শিশু সন্তান বেড়ে ওঠে প্রাপ্তবয়স্ক হয় প্রাকৃতিক নিয়মে।কালে কালে লিদ,ক্যাডমিমাম বা অ্যালুমিনিয়ামের মতো ভারী ধাতুর দ্বারা ধমনিতে প্রতিবন্ধকতা তৈরি হলে রাসায়নিয়া ক্রিয়া হ্রাস পায়। কোলেস্টেরলের মতো মেদজাতীয় উপাদান ক্যালসিয়াম কণার সঙ্গে যুক্ত হতে শুরু করে।

  •  ধমনির ভিতরে এভাবে সূচনা হয় প্লাকি বা অবরোধের। যা মারাত্নাক হুমকি হয়ে উঠে হৃদযন্ত্রের জন্য। স্বাভাবিক রক্তচলাচলের পথে এই অবরোধ সৃষ্টির কারণে হার্ট অ্যাটাক হ্য।মানুষের বেঁচে জন্য যেমন খাদ্যের প্রয়োজন তেমনি রোগাক্লান্ত হলে প্রয়োজন চিকিৎসার। তাই হৃদরোগের চিকিৎসা হিসাবে প্রচলিত বহুল আলোচিত দুটি পদ্ধতি বাইপাস ও স্ট্যান্টিং। এ দুটিই অপারেশন । অনেক সময় ডাক্তার পরীক্ষা –নিরীক্ষা রোগীর বাইপাস সার্জারি বা স্ট্যান্টিং করার মতো অবস্থা নেই  বা অত্যন্ত ঝঁুকিপূণ। হেপাটাইটিস বি পজিটিভ থাকলে সার্জনরা অপারেশন করতে অনিচ্ছুক। হৃদরোগ প্রতিরোধে মেডিটেশন এখন স্বীকৃত ও জনপ্রিয় একটি মাধ্যম । তাই মেডিটেশনের জনপ্রিয়তা বাড়ছে । আত্মা ও মন যে শরীরে রোগের উপর প্রভাব ফেলে তা অনেকে না মানলেও এটা যে ধ্রুব সত্য তা আজ বিশ্ব মেনে নিয়েছে এবং আত্মা, মনও দেহ মেডিটেশন একটি বিষয় হয়ে দাড়িয়েছে।

  • আসুন আমরা সবাই ভাল থাকার মন্ত্র শিখি । বয়েস কালে নিজের সন্তান- সন্ততির উপর নির্ভর না করে ইয়গা মেডিটেশন করে নিজেই নিজের স্বাস্থের খেয়াল রাখুন । আজকের দিনে কে কার খেয়াল রাখে যে জার মত ব্যস্থ থাকেন আপন কাজে,ছেলে-মেয়েরা তারা তাদের  নিজেদের সংসার নিয়ে ব্যস্থ বৃদ্ধ মা-বাবাকে দেখভাল করার সময় কোথায় তাদের। এ রকম আর অনেক পোস্ট পেতে আমাদের সাইট এ ভিজিট করুন  


This is a yoga process.

No comments:

Post a Comment